News

Cost Inflation Index (CII): এটি কীভাবে কাজ করে এবং কর সংরক্ষণে এটি কতটা সহায়ক

Cost Inflation Index এর মাধ্যমে এটি নির্ধারিত হয় যে সম্পত্তি বা সম্পদ বিক্রি করে লাভের উপর আপনাকে কত মূলধন লাভ কর দিতে হবে।

CII

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT), 14 জুন Cost Inflation Index (CII) এর তথ্য প্রকাশ করেছে। তথ্য দেখায় যে CII এখন 2022-23 অর্থবছরে 331-এ বেড়েছে যা 2021-22 অর্থবছরে 317 ছিল, যা বার্ষিক ভিত্তিতে ভোগ্যপণ্য এবং সম্পদের দামে 4.42% বৃদ্ধি।

Cost Inflation Index (CII) বার্ষিক ভিত্তিতে পণ্য এবং সম্পদের গড় মূল্যের পরিবর্তন সম্পর্কে তথ্য দেয়। CII মান সম্পদের অধিগ্রহণের মূল্যস্ফীতি-সামঞ্জস্য খুঁজে বের করতে ব্যবহৃত হয়। এই কারণেই কর পরিকল্পনায় CII অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি মূলধন লাভ নির্ধারণে একটি প্রধান ভূমিকা পালন করে।

এটি Cost Inflation Index (CII) এর মাধ্যমে নির্ধারিত হয় যে সম্পত্তি বা সম্পদ বিক্রি করে লাভের উপর আপনাকে কত মূলধন লাভ কর দিতে হবে।

কিভাবে Cost Inflation Index (CII) ব্যবহার করা হয়?

রিয়েল এস্টেট, সোনার গহনা, ঋণ মিউচুয়াল ফান্ড এবং আরও অনেক কিছু সহ বিনিয়োগ এবং সম্পদের দীর্ঘমেয়াদী মূলধন লাভ (LTCG) গণনা করতে CII ব্যবহার করা হয়। CII এর মূল্য দিয়ে, আপনি একটি সম্পদ বিক্রির প্রকৃত লাভ জানতে পারবেন। CII একটি সম্পদের মুদ্রাস্ফীতি-সামঞ্জস্যপূর্ণ খরচ মূল্য গণনা করতে ব্যবহৃত হয়। দীর্ঘমেয়াদী মূলধন লাভ বা ক্ষতি মুদ্রাস্ফীতি-সামঞ্জস্য মূল্য ব্যবহার করে গণনা করা হয়।

তবে CII ইকুইটি শেয়ার এবং ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের লাভের জন্য ব্যবহার করা যাবে না কারণ এগুলিতে কোনো সূচক সুবিধা ছাড়াই 10% হারে কর দেওয়া হয়।

আপনি যখন কোনো মূলধনী সম্পদ বা সম্পত্তি বিক্রি করেন, তখন আপনাকে মূলধন লাভ কর দিতে হবে। এই কর বিক্রয় মূল্য এবং ক্রয় মূল্যের মধ্যে পার্থক্যের উপর ধার্য করা হয়। সময়ের সাথে সাথে সম্পত্তির মূল্য বৃদ্ধি পায়। এ কারণে বেশি দামে বিক্রিও হয়।

এটি বিক্রয় মূল্য এবং খরচ মূল্যের মধ্যে পার্থক্য বাড়ায়। কিন্তু, সময়ের সাথে সাথে সম্পত্তির মূল্য যেমন বেড়ে যায়, তেমনি মুদ্রাস্ফীতির কারণে টাকার মূল্যও বেড়ে যায়। CII কৃত্রিমভাবে আপনার সম্পত্তি বা সম্পদের মূল্য বৃদ্ধি করে। এটি বিক্রয় মূল্য এবং খরচ মূল্যের মধ্যে পার্থক্য হ্রাস করে। এটি মূলধন লাভ করও হ্রাস করে। এ কারণে কর পরিকল্পনার জন্য CII খুবই গুরুত্বপূর্ণ।

অধিগ্রহণের সূচক খরচ

আয়কর বিভাগ লং টার্ম ক্যাপিটাল গেইনস (LTCG) ট্যাক্স গণনা করার জন্য অধিগ্রহণের সূচীকৃত খরচকে বিবেচনায় নেওয়ার অনুমতি দেয়। উদাহরণ স্বরূপ, সম্পত্তি হস্তান্তরের উপর লাভের উপর আপনাকে মূলধন লাভ কর দিতে হবে। যদি কোনো ব্যক্তি ক্রয়ের দুই বছর আগে এটি বিক্রি করে, তাহলে তা থেকে যে লাভ হয় তা শর্ট টার্ম ক্যাপিটাল গেইনস (STCG) হিসেবে বিবেচিত হয়।

ব্যক্তির আয়ের সাথে STCG যোগ করা হয়। তারপরে এটি ব্যক্তির ট্যাক্স-স্ল্যাব অনুযায়ী কর দেওয়া হয়। যদি ব্যক্তি সম্পত্তিটি দুই বছরের বেশি সময় ধরে রাখার পরে বিক্রি করে, তবে তার দ্বারা করা লাভ দীর্ঘমেয়াদী মূলধন লাভ হিসাবে বিবেচিত হয়। এটি সূচকের সাথে 20% কর আকর্ষণ করে। একটি সম্পত্তির LTCG গণনা করতে, একজনকে সম্পত্তির অধিগ্রহণের সূচককৃত খরচ গণনা করতে হবে।

আরও পড়ুন:-

NASA একটি retro ‘8-বিট’ স্পেস গেম চালু করেছে, কীভাবে খেলবেন তা দেখে নিন

Tech Waping Desk

Tech Waping is a leading technology news and gadgets related website. We cover the latest news related to Telecom, Gadgets, Cars etc.

Related Articles

Back to top button