Business

E-Way Bill: দেখুন কোন জিনিসের উপর GST কাউন্সিল কর বাতিল করার কথা ভাবছে

E-Way Bill

E-Way Bill & GST News Update: মঙ্গলবার GST কাউন্সিলের 47 তম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল যেখানে অনেকগুলি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। GST কাউন্সিলের বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে রাজ্যের অন্যান্য অর্থমন্ত্রীরা উপস্থিত ছিলেন। মঙ্গলবার GST কাউন্সিল কিছু পণ্য ও পরিষেবার উপর করের হারে পরিবর্তনের অনুমোদন দিয়েছে।

এর সাথে, রাজ্যগুলিকে স্বর্ণ এবং মূল্যবান পাথরের আন্তঃরাজ্য চলাচলের জন্য e-way bill ইস্যু করার অনুমতি দেওয়া হয়েছিল। GST কাউন্সিলের বৈঠকের প্রথম দিনে, পণ্য ও পরিষেবা করের সাথে সম্পর্কিত নীতি-নির্ধারক সংস্থা, GST-তে নিবন্ধিত সংস্থাগুলির জন্য বেশ কয়েকটি সম্মতি সম্পর্কিত পদ্ধতি এবং কর ফাঁকি প্রতিরোধে মন্ত্রী গোষ্ঠীর রিপোর্টও অনুমোদিত হয়েছিল।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে গঠিত কাউন্সিলে রাজ্যগুলির অর্থমন্ত্রীরাও উপস্থিত ছিলেন।

যে পণ্যগুলির উপর এখন GST দিতে হবে

নীচে তালিকাভুক্ত সমস্ত পণ্য GST আকৃষ্ট করবে যদি সেগুলিকে খাদ্য আইটেম বিভাগে লেবেল করা হয়। এর মধ্যে রয়েছে প্রি-প্যাকেট এবং লেবেলযুক্ত মাংস (হিমায়িত ব্যতীত), মাছ, দই, মধু, শুকনো শিম্বাকার সবজি, শুকনো মাখানা, গম এবং অন্যান্য খাদ্যশস্য, গম বা মেসলিনের আটা, গুড়, পাফ করা চাল।

লুজ বা বুক ফর্ম চেকের উপর 18% GST দিতে হবে

চেক ইস্যু করার জন্য ব্যাঙ্কগুলি যে ফি চার্জ করে তার উপর 18% GST ধার্য করা হবে। অ্যাটলেস সহ মানচিত্র এবং চার্টে 12% GST দেওয়া অনিবার্য। আনপ্যাক করা, লেবেলবিহীন এবং ব্র্যান্ডবিহীন পণ্যগুলি GST থেকে অব্যাহত থাকবে।

রাজ্যগুলির দাবি

2022 সালের জুনের পরে রাজ্যগুলিতে রাজস্ব ক্ষতিপূরণের ব্যবস্থা অব্যাহত রাখা এবং ক্যাসিনো, অনলাইন গেম এবং ঘোড়দৌড়ের উপর 28% GST ধার্য করার বিষয়ে বুধবার আলোচনা করা হবে।

বিরোধী শাসিত রাজ্যগুলি GST ক্ষতিপূরণ ব্যবস্থার মেয়াদ পাঁচ বছরের জন্য বাড়ানো বা বর্তমান 50% থেকে রাজ্যের রাজস্বের অংশ বাড়িয়ে 70-80% করার দাবি করছে।

1,000 টাকার কম ভাড়া সহ হোটেল কক্ষের উপর কর

মন্ত্রীদের গ্রুপ অনেক পরিষেবার উপর GST বাতিল করার পরামর্শ দিয়েছে। এর মধ্যে প্রতিদিন 1,000 টাকার কম ভাড়া সহ হোটেল কক্ষের উপর 12% হারে কর ধার্য করার একটি পরামর্শ অন্তর্ভুক্ত রয়েছে। এখনও পর্যন্ত এর ওপর কোনো কর আরোপ করা হয়নি।

5,000 টাকার উপরে (ICU ব্যতীত) হাসপাতালে ভাড়া করা কক্ষগুলিতে ভর্তি রোগীদের জন্য 5% GST ও সুপারিশ করা হয়েছে। মন্ত্রীগোষ্ঠী পোস্টকার্ড এবং অভ্যন্তরীণ চিঠিপত্র, বইয়ের পোস্ট এবং 10 গ্রামের কম ওজনের খাম ছাড়া ডাক পরিষেবার উপর কর আরোপের পরামর্শ দিয়েছে।

E-Way Bill (E-Way বিল)

স্বর্ণ, গহনা এবং মূল্যবান পাথরের আন্তঃ-রাজ্য চলাচলের জন্য e-way bill এর প্রসঙ্গে, কাউন্সিল সুপারিশ করেছে যে রাজ্যগুলি একটি সীমা নির্ধারণ করতে পারে যার উপরে ইলেকট্রনিক বিল জারি করা বাধ্যতামূলক হবে। মন্ত্রীদের গ্রুপ সীমা 2 লক্ষ টাকা বা তার উপরে রাখার সুপারিশ করেছে।

উচ্চ ঝুঁকিপূর্ণ করদাতাদের প্রসঙ্গে, মন্ত্রীগোষ্ঠীর রিপোর্টে GST-এর অধীনে উচ্চ ঝুঁকিপূর্ণ করদাতাদের নিবন্ধন-পরবর্তী যাচাইকরণের পরামর্শ দেওয়া হয়েছে। এ ধরনের করদাতাদের শনাক্ত করতে বিদ্যুৎ বিলের বিবরণ ও ব্যাংক অ্যাকাউন্ট যাচাইয়ের কথাও বলা হয়েছে।

আরও পড়ুন:-

Solar Strom: পৃথিবীতে হঠাৎ একটি ‘আশ্চর্য’ সৌর ঝড় আঘাত হানে, দেখুন কতটা বিধ্বংসী ছিল এটা?

Tech Waping Desk

Tech Waping is a leading technology news and gadgets related website. We cover the latest news related to Telecom, Gadgets, Cars etc.

Related Articles

Back to top button